লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে প্রমাণিত

খেলা ডেস্ক


ডিসেম্বর ৩০, ২০২৩
০১:২৯ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩০, ২০২৩
০১:২৯ পূর্বাহ্ন



লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে প্রমাণিত


আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরু থেকেই আলো কেড়েছেন সন্দ্বীপ লামিচানে। দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগেও তার কদর বেশ। তবে ধর্ষণের মামলায় জড়িয়ে সেই ক্যারিয়ার এখন প্রায় ধ্বংসের পথে। বিচারাধীন এই মামলায় তার বিরুদ্ধে প্রমাণ পেয়ে কাঠমান্ডুর জেলা আদালত।

রোববার (২৪ ডিসেম্বর) মামলার চূড়ান্ত শুনানিতে বিচারক শিশির রাজ ধাকালের একক বেঞ্চ লামিচানেকে দোষী সাব্যস্ত করে। তবে প্রমাণ পাওয়া গেলেও এখন পর্যন্ত কোনো সাজা দেয়নি আদালত। আদালতের পরবর্তী শুনানিতে রায় জানানো হবে। 

লামিচানে এখন জামিনে আছেন। চলতি বছরের ১২ জানুয়ারি পাতান হাইকোর্ট কিছু শর্তসাপেক্ষে তার মুক্তির আদেশ দিয়েছিলেন। তবে সেসময় তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল আদালত। কিছুদিন পর সেই বাধাও শিথিল করা হয় এবং লামিচানে দেশের বাইরেও খেলতে যান।

২০২২ সালের ২১ আগস্ট কাঠমান্ডুর একটি হোটেল রুমে এক কিশোরীকে একাধিকবার ধর্ষণের অভিযোগ ওঠে লামিচানের বিরুদ্ধে। অভিযোগের প্রেক্ষিতে ৭ সেপ্টেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি হয় ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে। চার মাস কারাভোগের পর জামিন পেয়েছিলেন তিনি।

গ্রেফতারের পর নেপাল ক্রিকেট বোর্ড ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছিল লামিচানেকে। তবে জামিন পাওয়ার পর আবার ক্রিকেটে ফেরানো হয় তাকে। আদালতের রায়ের পর লামিচানের ক্রিকেট ক্যারিয়ারের কী হয় সেটাই এখন দেখার বিষয়।

২০১৮ সালে অভিষেকের পর ৫১টি ওয়ানডে ও ৫২টি-টোয়েন্টি খেলেছেন লামিচানে। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ২১০টি। অভিযুক্ত হওয়ার আগে বিশ্বের প্রায় সব বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই তিনি ছিলেন নিয়মিত মুখ। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল ও সিপিএলে তাকে নিয়মিত অংশগ্রহণ করতে দেখা যেত।

এএন/০১