পাকিস্তানকে কাঁদিয়ে ফাইনালে শ্রীলঙ্কা

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ১৫, ২০২৩
০২:৪৯ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২৩
০২:৪৯ পূর্বাহ্ন



পাকিস্তানকে কাঁদিয়ে ফাইনালে শ্রীলঙ্কা
এশিয়া কাপ ক্রিকেট ২০২৩


পাকিস্তানকে কাঁদিয়ে আবারও এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করল শ্রীলঙ্কা। এশিয়া কাপের ১৬তম আসরে এনিয়ে ১৩বার ফাইনালে উঠল লঙ্কানরা। আগের ১৫ আসরের মধ্যে বারোবার ফাইনালে খেল ছয়বার শিরোপা জিতে নেয় শ্রীলংকা। আগামী রবিবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ফাইনালে শক্তিশালী ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। 

পাকিস্তানের দেওয়া ৪২ ওভারে ২৫২ রানের টার্গেট তাড়া করতে নেম শেষ বলে ২ ইকেটের জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। দলের জয়ে সর্বোচ্চ ৯১ রান করেন কুশাল মেন্ডিস। ৪৮ রান করেন সাদিরা সামারাবিক্রমা। জিতলে এশিয়া কাপের ফাইনালে। হারলে বিদায়। কঠিন এই সমীকরণ নিয়ে মুখোমুখি হয় পাকিস্তান ও শ্রীলঙ্কা। 

বৃহস্পতিবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করে ৪২ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫২ রান করে পাকিস্তান। দলের হয়ে ৭৩ বলে ৮৬ রানের অনবদ্য ইনিংস খেলেন মোহাম্মদ রিজওয়ান। এছাড়া ৫২ রান করেন ওপেনার আব্দুল্লাহ শফিক। ৪৭ রান করেন ইফতেখার আহমেদ। 

বাঁচা-মরার এই লড়াইয়ে বৃষ্টির কারণে সময়মতো টস হয়নি। নির্ধারিত সময়ে ম্যাচ শুরু না হয়ে বৃষ্টির বাগড়ায় দুই দফায় ওভার কমে ম্যাচটি হয় ৪২ ওভারে। 

টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। উদ্বোধনী জুটি ভাঙে মাত্র ৯ রানে। ব্যক্তিগত ৪ রানে প্রমোদ মদুশানের শিকার হয়ে ফিরে যান ফখর জামান। এরপর আবদুল্লাহ শফিক ও বাবর আজম মিলে দলের হাল ধরেন। ৬৪ রানের জুটি গড়েন তারা।  ৩৫ বলে ২৯ করে ওয়াল্লালাগের বলে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন বাবর।

এরইমধ্যে অর্ধশতক তুলে নেন ওপেনার শফিক। অর্ধশতক করলেও এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ৫২ রানে মাথিশা পাথিরানার ওভারে ধরা পড়েন মদুশানের হাতে। তার ৬৯ বলের ইনিংসে ছিল ৩টি চার ২টি ছয়ের মার। কিছুক্ষণ পর ফিরে যান মোহাম্মদ হারিসও। তার উইকেটও নেন পাথিরানা।

২৭.৪ ওভারে পাকিস্তান ৫ উইকেটে ১৩০ রান তোলার পর ঝমঝমিয়ে নামে বৃষ্টি। খেলা কিছুটা সময় বন্ধ ছিল। এরপর ঝড় তুলেন মোহাম্মদ রিজওয়ান আর ইফতিখার আহমেদ। ষষ্ঠ উইকেটে ৭৮ বলে ১০৮ রানের ঝোড়ো জুটি গড়েন তারা। ম্যাচ শেষ হওয়ার ৯ বল আগে পাথিরানার ওভারে শানাকার হাতে ক্যাচ দেন ইফতিখার, এর আগে ৪ ছক্কা ও ২ চারে করেন ৪০ বলে ৪৭ রান। শেষ পর্যন্ত অপরাজিত থাকা রিজওয়ান ৭৩ বলে করেন ৮৬ রান। তার ইনিংসে আছে ৬টি চার ও ২টি ছয়ের মার।

এদিকে, আজ নিয়ম রক্ষার ম্যাচে টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়া বাংলাদেশ মুখোমুখি হবে টানা দুই ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করা ভারতের। বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। বাংলাদেশ সুপার ফোরে টানা দুই ম্যাচ শ্রীলঙ্কা ও পাকিস্তানের কাছে হেরে এক ম্যাচ হাতে রেখেই টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

এএন/০১