'বাংলাদেশে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে’

সিলেট মিরর ডেস্ক


মে ০৪, ২০২৪
০২:০৯ অপরাহ্ন


আপডেট : মে ০৪, ২০২৪
০২:০৯ অপরাহ্ন



'বাংলাদেশে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে’

'বাংলাদেশে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে’


প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, 'বাংলাদেশে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে। সম্মিলিত প্রচেষ্টায় বিচার বিভাগকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জনগণের নির্বাচিত প্রতিনিধিরা সম্মিলিতভাবে কাজ করলে বিচার বিভাগ পূর্ণতা পায় ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়।'

মৌলভীবাজার পৌরসভা কর্তৃপক্ষের উদ্যোগে গতকাল শুক্রবার (৩মে) রাতে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

পৌরসভার মেয়র ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

প্রধান বিচারপতি বলেন, মৌলভীবাজার জেলা এবং সিলেট বিভাগের প্রকৃতি ও বিভিন্ন দর্শনীয় স্থানের মুগ্ধ করার মতো। নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণে সকলকে এগিয়ে আসার এবং কাজ করার জন্য আহ্বান জানান তিনি। প্রধান বিচারপতি মহান মুক্তিযুদ্ধে মৌলভীবাজারে তথ্য তুলে ধরেন।

তিনি বিলুপ্তির পথে খড়িয়া ভাষা রক্ষায় সরকারকে অনুরোধ করেন। 

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার বর্মা ছড়া চা-বাগানে দুইজন শ্রমিক ভেরেনিকা কেরকেটা (৮০)  এবং খ্রিস্টিনা কেরকেটা (৭৫) এখনও খড়িয়া ভাষায় কথা বলতে পারেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সহধর্মিনী নাফিসা বানু, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সহধর্মিনী আফসারি আমিন, মৌলভীবাজার জেলা জজ আল মাহমুদ ফায়জুল করিম, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মনজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কামাল হোসেন, কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যাপক শিপার উদ্দিন আহমদ, কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমদ, মৌলভীবাজার জেলা বারের সভাপতি কামাল উদ্দিন আহমদ চৌধুরী প্রমুখ।

এ ছাড়াও স্বাগত বক্তব্য দেন, মৌলভীবাজার পৌরসভার প্যানেল মেয়র নাহিদ হোসেন।

নাগরিকদের মধ্যে বক্তব্য দেন, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, বিএনএসবি আই হসপাটালের সাধারণ সম্পাদক সৈয়দ মোশাহিদ আহমদ চুন্নু, জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মুজিবুর রহমান মুজিব ও অ্যাডভোকে শান্তিপদ ঘোষ, মৌলভীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. সৈয়দ ফজলুল আলী।

সঞ্চালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ। অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের রেজিস্ট্রারবৃন্দ এবং স্পেশাল অফিসারসহ দর্শকাসারিতে ম্যাজিস্ট্রেট, আইনজীবী, সরকারি কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি-সহ জেলার সর্বস্তরের লোকজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের লাইফ স্কেচ এবং মৌলভীবাজার পৌরসভার উন্নয়ন নিয়ে দুইটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। শেষে মনিপুরি নৃত্য ভানু সিংহের পদাবলী, মৃদঙ্গ নৃত্য, রাধারমন দত্ত, হাসান রাজার গান এবং ধামাইল নৃত্য পরিবেশন করা হয়।

জিসি / ০২