সিলেটে সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা বিষয়ক দিনব্যাপী কর্মশালা

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ৩০, ২০২৪
০১:৪৩ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ৩০, ২০২৪
০১:৪৩ পূর্বাহ্ন



সিলেটে সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা বিষয়ক দিনব্যাপী কর্মশালা


সিলেটে অনুষ্ঠিত হল সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা বিষয়ক দিনব্যাপী কর্মশালা। আর্টিকেল ১৯ (বাংলাদেশ ও সাউথ এশিয়া) এর টোটেম প্রকল্পের আওতায় বিমানবন্দর সংলগ্ন পাঁচতারকা হোটেল গ্র্যান্ড সিলেটের হলরুমে কর্মশালাটি আয়োজন করা হয়।

কর্মশালায় সিলেটে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ২৫ জন সাংবাদিক অংশ নেন। এতে ফোকাল পয়েন্ট ছিলেন, টোটেমের আইটি কনসালটেন্ট তওফিক আহমেদ শাহীন। প্রোগ্রামটি পরিচালনা করেন আর্টিকেল ১৯ এর কনসালটেন্ট নাসরিন জেবিন, প্রোগ্রাম অফিসার উজমা মাশিয়াত।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের ডিভাইস নিরাপত্তা, ডিজিটাল ঝুঁকি এবং সুরক্ষিত থাকার কৌশল, ম্যালওয়্যার, চুরি-বিরোধী প্রযুক্তি, নিরাপদ মেসেজিং অ্যাপসের ব্যবহার, ডিভাইসের সুরক্ষিত নিবন্ধন, ইন্টারনেটের শারীরিক গঠন, মেটা ডেটা, এনক্রিপশন, ভিপিএন বরফ ভাঙা এবং নেটওয়ার্কিং, মোবাইল এবং যোগাযোগ পরিকাঠামো, পাসওয়ার্ড, এনক্রিপশনসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড লেবার (ডিআরএল) এর অর্থায়নে টোটেম সার্টিফিকেট কোর্সের অধীনে এ কর্মশালার সার্বিক সহযোগিতায় ছিল ফ্রি প্রেস আনলিমিটেড ও ডিপার্টমেন্ট অব স্ট্যাট, ইউনাইটেড স্ট্যাট।


এএফ/০১