শামসুদ্দিন হাসপাতাল গণহত্যা দিবসে আজ শ্রদ্ধা নিবেদন করবে নাগরিক মৈত্রী

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৯, ২০২৪
০৫:৫০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৯, ২০২৪
০৫:৫৪ পূর্বাহ্ন



শামসুদ্দিন হাসপাতাল গণহত্যা দিবসে আজ শ্রদ্ধা নিবেদন করবে নাগরিক মৈত্রী


সিলেটে মেডিকেল কলেজ হাসপাতাল (বর্তমান শামসুদ্দিন আহমদ হাসপাতাল) গণহত্যা দিবসে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাবে  ‘নাগরিক মৈত্রী’ সিলেট। ১৯৭১ সালের আজকের দিনে এই হাসপাতালে পাকিস্তানিদের নৃশংসতায় চিকিৎসক শামসুদ্দিন আহমদসহ ৭ জন শহীদ হন।

আজ মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে নগরের চৌহাট্টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শহীদদের স্মৃতির প্রতি এ শ্রদ্ধা নিবেদন করা হবে।

জানা গেছে, সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জমায়েত হয়ে শোভাযাত্রা সহযোগে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হবে। পরে নাগরিক মৈত্রীর আয়োজনে এই দিনকে নিয়ে একটা প্রকাশনারও মোড়ক উন্মোচন করা হবে। 

কর্মসূচিতে অংশগ্রহণের জন্য বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের সর্বস্তরের মানুষের উপস্থিতি কামনা করেছেন ‘নাগরিক মৈত্রী’ সিলেটের আহ্বায়ক অ্যাডভোকেট সময় বিজয় সী শেখর।

১৯৭১ সালের ৯ এপ্রিল সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে ডা শামসুদ্দিন আহমদ ও ডা শ্যামল কান্তি লালাসহ অন্যরা যখন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে চিকিৎসা দিচ্ছিলেন তখনই পাকিস্তানি হানাদান বাহিনী এই চিকিৎসকসহ অন্যান্যদের হত্যা করে। কর্তব্যরত অবস্থায় চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্ট অন্যদের হত্যার ঘটনা আর নেই।


এএফ/০২