বৃষ্টি উপেক্ষা করে শাবি শিক্ষার্থীদের বাংলা ব্লকেড

শাবিপ্রবি প্রতিনিধি


জুলাই ১০, ২০২৪
০৪:৫৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ১০, ২০২৪
০৪:৫৮ অপরাহ্ন



বৃষ্টি উপেক্ষা করে শাবি শিক্ষার্থীদের বাংলা ব্লকেড


সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বৃষ্টি উপেক্ষা করে ‘বাংলা ব্লকেড’’বাস্তবায়ন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ বুধবার (১০জুলাই) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরের সামনে থেকে বিশাল বিক্ষোভ মিছিল শুরু হয়।

‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা না মেধা, মেধা মেধা' ‘স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’—এমন নানা স্লোগানে মুখরিত মিছিল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে আসার পর শিক্ষার্থীরা সিলেট -সুনামগঞ্জ সড়ক অবরোধ করেন।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ইতোমধ্যে আপিল বিভাগ হাইকোর্ট এর রায়কে স্থগিত করেছে। কিন্তু সংসদে আইন পাস করে কোটা প্রথা সংস্কার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে। চাকরি পরীক্ষা, ভর্তি পরীক্ষাসহ সবখানে কোটার ছড়াছড়ি। এর ফলে মেধাবীদের বঞ্চিত করে অপেক্ষাকৃত কম মেধাবীরা এসব ক্ষেত্রে সুবিধা নিচ্ছেন। এ বৈষম্য মানা যায় না।

উল্লেখ্য, কোটাবহাল সংক্রান্ত হাইকোর্ট এর রায়কে আজ এক মাসের জন্য স্থগিত করেছে আপিল বিভাগ।আপিল বিভাগের স্থগিতের সিদ্ধান্তকে বর্জন করে সারাদেশে আন্দোলন করছে ছাত্রজনতা।


এনএএফ-০১/এএফ-০৫