আশরাফ আলি থানবি (রহ.) ছিলেন জ্ঞানের প্রদীপ

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ০৭, ২০২৩
০৯:২৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৭, ২০২৩
১১:১৭ অপরাহ্ন



আশরাফ আলি থানবি (রহ.) ছিলেন জ্ঞানের প্রদীপ
লেখক পরিষদ’র সাহিত্য আসরে আতাউল হক জালালাবাদী


জামেয়া কাসিমুল উলুম দরগাহ-এ হযরত শাহজালাল (র) মাদ্রাসার শিক্ষা সচিব, বিশিষ্ট লেখক, গবেষক, মাওলানা মুহাদ্দিস আতাউল হক জালালাবাদী বলেন, "আশরাফ আলি থানবি রাহ. ছিলেন জ্ঞানের প্রদীপ। তিনি ছিলেন একজন প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ, মুহাদ্দিস, ইসলামি গবেষক, বহুগ্রন্থ প্রণেতা। সারাজীবন মানব কল্যাণে জ্ঞানের প্রদীপ জ্বালিয়েছেন। ইসলামের আলো ছড়িয়েছেন সারাবিশ্বে।

তিনি বুধবার রাতে নগরের ইলেকট্রিক সাপ্লাই রোডস্থ সিলেট লেখক পরিষদ কেন্দ্রীয় সংসদের কার্যালয়ে হাফেজে কুরআন, মুহাদ্দিস, ইসলামি গবেষক, বহুগ্রন্থ প্রণেতা, হাকিমুল উম্মত আশরাফ আলি থানবি রহ. কে নিবেদিত সিলেট লেখক পরিষদের ৫ম নিয়মিত মাসিক সাহিত্য আসর ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেট লেখক পরিষদ কেন্দ্রীয় সংসদের সভাপতি দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরীর সভাপতিত্বে ও সংগঠনের সাংগঠনিক সম্পাদক প্রভাষক আবদুল কাদির জীবনের উপস্থাপনায় মাসিক সাহিত্য আসর ও সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের সহসভাপতি ছড়াকার আব্দুস সাদেক লিপন, বাংলাদেশ ব্যাংকের পরিচালক কবি আমিনুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আহমদ মাহবুব ফেরদৌস। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক ও প্রাবন্ধিক  শামসীর হারুনুর রশিদ।

বক্তব্য রাখেন সংগঠনের সহসাধারণ সম্পাদক কবি ইশরাক জাহান জেলী, সরকারি প্রাইমারি স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, কবি ছয়ফুল আলম পারুল, সহ সাহিত্য সম্পাদক কলামিস্ট জুঁই ইসলাম, সাহিত্যপ্রেমী ওমর চৌধুরী।

সিলেট লেখক পরিষদ কেন্দ্রীয় সংসদের নিয়মিত মাসিক সাহিত্য আসরে লেখাপাঠ করেন, গীতিকার নুর মোহাম্মদ চৌধুরী মুবিন, গীতিকার কুবাদ বখত চৌধুরী রুবেল, ছড়াকার আতাউল রহমান বঙ্গী, কবি রাকিব আলী (রকি) প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে মহাগ্রন্থ আল-কোরান থেকে তেলাওয়াত করেন কবি কামাল আহমদ।

এএন/০৬