মানুষের পাশে মানুষ

নিজস্ব প্রতিবেদক


মার্চ ৩১, ২০২০
০৪:২৬ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ৩১, ২০২০
০৫:১৩ অপরাহ্ন



মানুষের পাশে মানুষ
করোনার সময়ে সিলেটে দরিদ্রদের সহায়তা

ফার্মিস আক্তার। নারী উদ্যোক্তা। সিলেট নগরের পায়রা আবাসিক এলাকার বাসিন্দা। গত চারদিন ধরে তিনি নিজে বাসায় রান্নাবান্না করে অসহায় ও দরিদ্র মানুষদের মধ্যে খাবার বিতরণ করছেন। যাঁদের বাড়িতে তরুণ কেউ নেই, সেসব বয়স্কদের বাজার-সওদা করে দিচ্ছেন। করোনা-আতঙ্কের এই সময়টাতে তিনি এভাবেই মানুষের পাশে দাঁড়িয়েছেন। আজ সোমবার (৩০ মার্চ ) দুপুরে নগরের বিভিন্ন এলাকায় খাবার বিলির সময় তিনি আহবান জানিয়েছেন, সমাজের বিত্তবান মানুষ যেন করোনার কারণে আয়হীন হয়ে পড়া অসহায় মানুষের পাশে এগিয়ে আসেন।

কেবল ফার্মিস আক্তারই নন। তাঁর মতো অনেকেই ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগে মানুষের পাশে দাঁড়াচ্ছেন। সিলেটের সংস্কৃতিকর্মীরা বেশ কিছুদিন ধরেই ‘মানুষ বড় কাঁদছে। আসুন, মানুষের পাশে দাঁড়াই’ স্লোগান নিয়ে করোনার বিস্তার ঠেকাতে হ্যান্ড স্যানিটাইজার, সাবান, জীবাণুনাশক ঔষুধ ও মাস্ক বিতরণ করেছেন। ফুটপাতের সবজি, ফল ও খাবার বিক্রেতা, নিম্নআয়ের মানুষ, ভ্যান-রিকশা-অটোরিকশাচালক, জরুরিসেবায় নিয়োজিতদের তাঁরা এসব বিতরণ করেছেন। এখন তারা নিম্নআয়ের মানুষের মধ্যে খাবার বিতরণের উদ্যোগ নিয়েছেন।

সিলেটের সংস্কৃতিকর্মীদের এমন আয়োজনের অন্যতম উদ্যোক্তা হুমায়ূন কবীর জুয়েল। তিনি জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে নিম্নআয়ের মানুষদের সাহায্যার্থে সংস্কৃতিকর্মীরা একাট্টা হয়ে কাজ করছেন। লোক দেখানো কোনো আয়োজন নয়, চুপচাপ সকলের অগোচরে এ কাজ করা হচ্ছে।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের পক্ষ হতেও সম্প্রতি নগরবাসীর মধ্যে মাস্ক বিতরণ করা হয়। এখন এ সংগঠনের উদ্যোগে দরিদ্র ও অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত তাঁর ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, ‘সংকটে-সংগ্রামে আমরা অবশ্যই মানবিক। সম্মিলিত নাট্য পরিষদ সিলেট বর্তমান করোনা পরিস্থিতিতে প্রায় ১ হাজার পরিবারের খাদ্য সহায়তায় কাজ করছে।’ শীঘ্রই এ সহায়তার কাজ শুরু হবে বলে আয়োজকেরা জানিয়েছেন।

সিলেট জেলা বিএনপি নেতা শাহ জামাল নূরুল হুদার উদ্যোগে সিলেট সদর উপজেলার টুকেরবাজার ইউনিয়নের উপরপাড়ায় আজ সোমবার সকালে অসহায় ও দরিদ্র মানুষের মধ্যে চাল-ডাল বিতরণ করা হয়। সিলেটের বিশ্বনাথ উপজেলার মরহুম হাজী ইন্তাজ আলী মেমোরিয়াল ট্রাস্টেও উদ্যোগে কর্মহীন অসহায় ও দরিদ্র ১৩০টি পরিবারের সদস্যদের খাদ্যসামগ্রী দেওয়া হয়। আজ সোমবার দুপুরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্বনাথ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম মুসা। সাংবাদিক কাজী মুহাম্মদ জামাল উদ্দিন এতে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্বনাথ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তী।

যুবলীগের পক্ষ থেকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।
যুবলীগের পক্ষ থেকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়

আজ বেলা পাঁচটায় নগরের শিবগঞ্জ এলাকার হাতিম আলী উচ্চবিদ্যালয় মাঠে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে হতদরিদ্রদের মধ্যে খাবারসামগ্রী বিতরণ করা হয়। এ সময় ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার প্রমুখ উপস্থিত ছিলেন। প্রত্যেককে ২০ কেজি চাল, ২ লিটার তেল, ৫ কেজি আলু, ৩ কেজি পেঁয়াজ, ২ কেজি ডাল, ২টি সাবান, লবণ, মরিচ ও হলুদসহ বিভিন্ন খাদ্যসামগ্রী দেওয়া হয়।

‘মানুষ মানুষের জন্য’ শ্লোগান নিয়ে সিলেট মেট্টোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে কর্মহীন শ্রমজীবী মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে আজ সোমবার। নগরের ধোপাদিঘিরপার, তাঁতীপাড়া, শাহী ঈদগাহ, টিবিগেট, মেজরটিলা, শিবগঞ্জ, মজুমদারপাড়া, পাঠানটুলা, বড়বাজার, চৌকিদেখি, গোয়াবাড়ি, লাক্কাতুরা, শেখঘাট, রায়নগরসহ বিভিন্ন এলাকায় এ সহায়তা দেওয়া হয়। এ সময় চেম্বারের সভাপতি আফজাল রশিদ চৌধুরী, প্রথম সহসভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, আয়োজক সংগঠনের সহসভাপতি মো. খায়রুল হোসেন, সাবেক প্রথম সহসভাপতি আব্দুল জব্বার জলিল, পরিচালিক ইলিয়াছুর রহমান, অজয় কুমার ধর, সাবেক পরিচালক মুয়াম্মীর হোসেন চৌধুরী, সচিব মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সিলেটের গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে আজ সোমবার উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদের নেতৃত্বে সরকারিভাবে প্রাপ্ত ত্রাণ সহায়তা দরিদ্রদের দেওয়া হয়েছে। সিলেট সিটি করপোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমানের উদ্যোগেও তাঁর ওয়ার্ডে ত্রাণ বিতরণ করা হয়েছে আজ। তিনি জানিয়েছেন, প্রায় সাড়ে তিনহাজার পরিবারের মধ্যে এ ত্রাণ সহায়তা দেওয়া হবে। সিলেটের লিডিং ইউনিভার্সিটির বিবিএ তৃতীয় বর্ষের ছাত্র সালমান আহমেদ নাবিল ও মেট্টোপলিটন ইউনিভার্সিটির বিবিএ চতুর্থ বর্ষের ছাত্র মুমিনুল হক ফাহিমের উদ্যোগে নগরের জিন্দাবাজার এলাকায় আজ নিম্নআয়ের ৭৫টি পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। 

-এএন