ইসরাইলকে নিষিদ্ধ করতে ফিফাকে ইরানের অনুরোধ

খেলা ডেস্ক


ফেব্রুয়ারি ১৩, ২০২৪
০১:৫৯ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২৪
০১:৫৯ পূর্বাহ্ন



ইসরাইলকে নিষিদ্ধ করতে ফিফাকে ইরানের অনুরোধ


ফিলিস্তিনে অব্যাহত হামলার প্রতিবাদে গত সত্তরের দশকে আরব মুসলিম দেশগুলোর আপত্তিতে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) থেকে বাদ দেওয়া হয় ইসরাইলকে। এরপর থেকে খেলতে শুরু করে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফার অধীনে। ফিফার টুর্নামেন্টগুলোতেও তাদের অংশগ্রহণ অব্যাহত ছিল। তবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি থেকেও ইসরাইলকে নিষিদ্ধের দাবি জানিয়েছে ইরান।

শনিবার ইরানিয়ান ফুটবল ফেডারেশন তাদের ওয়েবসাইটে এ আহ্বান জানায়। ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে ইসরাইলি ফেডারেশনকে ‘সম্পূর্ণরূপে বহিষ্কার’ করতে ফিফাকে অনুরোধ করেছে। এর আগে স্কাই নিউজে প্রকাশিত এক খবরে বলা হয়েছিল, মধ্যপ্রাচ্যের ১২টি দেশের ফুটবল সংস্থা ইসরাইলকে নিষিদ্ধ করতে ফিফার কাছে চিঠি পাঠিয়েছিল। 

ইরানের ফেডারেশন ফিফাকে দ্রুত গুরুতর পদক্ষেপ নিতে বলেছে। একই সঙ্গে ইসরাইলের অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে এর সদস্য অ্যাসোসিয়েশনগুলোকে এগিয়ে আসার আহ্বান করেছে তারা। এছাড়া গাজায় অসহায় মানুষদের পাশে দাঁড়াতে খাবার, বিশুদ্ধ পানি, ওষুধ ও চিকিৎসার সরঞ্জাম সরবরাহের ব্যবস্থা নিতে আর্জি জানিয়েছে।

গত ৭ অক্টোবর হামাস ইসরাইলে হামলা চালালে পালটা জবাব হিসেবে তারা গাজায় যুদ্ধ শুরু করে। স্থলপথ ও আকাশপথে তারা হামলা করছে। এখন পর্যন্ত প্রায় ২৮ হাজার মানুষ মারা গেছে বলে জানা যায়।

এএন/০৩