‘মৃত্যুকূপে’ চ্যাম্পিয়নদের গ্রুপে, স্পেন ও ক্রোয়েশিয়া

খেলা ডেস্ক


ডিসেম্বর ০৩, ২০২৩
০২:৫৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৩, ২০২৩
০২:৫৩ পূর্বাহ্ন



‘মৃত্যুকূপে’ চ্যাম্পিয়নদের গ্রুপে, স্পেন ও ক্রোয়েশিয়া
ইউরো ২০২৪


ট্রফি ধরে রাখার অভিযানে শুরুতেই কঠিন পরীক্ষায় আলবেনিয়া।  ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি, ইউরোপীয় ফুটবলের দুই বড় শক্তি স্পেন ও ক্রোয়েশিয়ার গ্রুপে রয়েছে দলটি। কাল জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত ইউরো ২০২৪–এর ড্রতে এটিই ‘মৃত্যুকূপ’।

আগামী বছরের জুন–জুলাইয়ে জার্মানিতে অনুষ্ঠিত হবে এবারের ইউরো। ড্রতে তুলনামূলক কঠিন গ্রুপ পেয়েছে ফ্রান্সও। সর্বশেষ দুটি ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলা ফরাসিরা ‘ডি’ গ্রুপে পেয়েছে নেদারল্যান্ডস ও অস্ট্রিয়াকে। প্লে–অফ থেকে এসে সঙ্গে যোগ দেবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার যেকোনো একটি। 

২০২০ ইউরোর রানার্সআপ ইংল্যান্ড পেয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে। তুলনামূলকভাবে স্বস্তিদায়ক গ্রুপ পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। ‘এফ’ গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেকিয়া। সঙ্গে প্লে–অফ থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের একটি দল। 

প্লে–অফ থেকে যে তিনটি দল ইউরোয় জায়গা করে নেবে, তাদের একটি যাবে গ্রুপ ‘ই’তে। এই গ্রুপে আছে বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। তাদের সঙ্গে যুক্ত হবে প্লে–অফের ইসরায়েল, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন ও আইসল্যান্ডের যেকোনো এক দল।

গ্রুপিং

গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ বি: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়া

গ্রুপ সি: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া

গ্রুপ ডি: ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, প্লে–অফ এ

গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে–অফ বি

গ্রুপ এফ: পর্তুগাল, তুরস্ক, চেকিয়া, প্লে–অফ সি

এএন/০৪