সাহিত্যে নোবেল পেলেন জন ফসে

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৫, ২০২৩
১১:৫৬ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৫, ২০২৩
১১:৫৬ অপরাহ্ন



সাহিত্যে নোবেল পেলেন জন ফসে


২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়ের লেখক জন ফসে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে সুইডেনের রয়াল সুইডিশ একাডেমি সাহিত্যে নরওয়েজীয় লেখক জন ফসের নোবেল জয়ের ঘোষণা দিয়েছে।

১৯৫৯ সালে জন্মগ্রহণকারী জন ফসে সমসাময়িক বিশ্বের সবচেয়ে মেধাবী (জিনিয়াস) ১০০ ব্যক্তির একজন বলে চিহ্নিত। নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসেবে সমধিক পরিচিত।তাঁর ‘এ নিউ নেইম’ এবং ‘সেপ্টোলজি’ অবশ্য পাঠ্য।

নোবেলজয়ী এই সাহিত্যিক পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা এক কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রোনা থেকে বাড়িয়ে ১১ মিলিয়ন করা হয়েছে। সে হিসাবে বর্তমান বাজারমূল্যে নোবেলজয়ীরা বাড়তি ৮৯ হাজার মার্কিন ডলার পাবেন।

যেসব বিভাগে একাধিক নোবেলজয়ী থাকবেন, তাদের মধ্যে এই এক কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা ভাগ হয়ে যাবে। বর্তমান বাজারে এর মান প্রায় ১০ লাখ সাত হাজার মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় হবে প্রায় ১১ কোটি ১৩ লাখ টাকার মতো (১ ডলার = ১১০.৭২ টাকা ধরে)। 

প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সে হিসাবে এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার থেকে।

 করোনাভাইরাসের টিকার প্রযুক্তি আবিষ্কার করে এবার দুই বিজ্ঞানী চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন। নোবেল বিজয়ী দুই বিজ্ঞানীর নাম ক্যাটালিন ক্যারিকো ও ড্রু ওয়েইসম্যান। এ ছাড়া ইলেকট্রন গতিবিদ্যায় পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করে কিভাবে আলোর অ্যাটোসেকেন্ড পালস তৈরি হয় সেটি গবেষণার জন্য পদার্থে নোবেল পেয়েছেন মার্কিন বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের। 

অন্যদিকে কোয়ান্টাম ডট সংশ্লেষণবিষয়ক গবেষণার জন্য রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন যুক্তরাষ্ট্রের মুঙ্গি বাওয়েন্ডি, লুইস ই ব্রুস এবং রাশিয়ার অ্যালেক্সি একিমোভ।



এএফ/২৩