সিলেট মোবাইল পাঠাগারের সাহিত্য পুরস্কার-২০২৩ ঘোষণা

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৩, ২০২৩
০২:৪২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৩, ২০২৩
০২:৪২ অপরাহ্ন



সিলেট মোবাইল পাঠাগারের সাহিত্য পুরস্কার-২০২৩ ঘোষণা


২০০০ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান ও সিলেট বিভাগের সুপরিচিত পাঠাগার সিলেট মোবাইল পাঠাগার (সিমোপা)'র ৮০০ (১-৮০০) তম সাহিত্য আসর উপলক্ষে "সিমোপা সাহিত্য পুরস্কার-২০২৩" এর জন্য মোট ২০ জন সেরা (৫ জন তরুণ, ৮ জন যুবক ও ৭ জন প্রবীণ) লেখকের নাম ঘোষণা করা হয়েছে।

রবিবার (১ অক্টোবর ২০২৩) আম্বরখানা ইলেকট্রিক সাপ্লাই রোডস্থ সিলেট মোবাইল পাঠাগারের কার্যালয়ে 'সিমোপা সাহিত্য পুরস্কার-২০২৩' ঘোষণা অনুষ্ঠান পাঠাগারের চেয়ারম্যান দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরীর সভাপতিত্বে ও পাঠাগারের নির্বাহী সম্পাদক, প্রভাষক আবদুল কাদির জীবন উপস্থাপনায় উপস্থিত ছিলেন পাঠাগারের সচিব ছড়াকার আব্দুস সাদেক লিপন এডভোকেট, সিমোপা সাহিত্য পুরস্কার-২০২৩'র উপকমিটির আহবায়ক অধ্যক্ষ মোঃ ছয়ফুল করিম চৌধুরী হায়াত, পাঠাগারের সহসাধারণ সম্পাদক কবি ইশরাক জাহান জেলী। 

অনুষ্ঠানে 'সিমোপা সাহিত্য পুরস্কার-২০২৩' ঘোষণা করেন পাঠাগারের চেয়ারম্যান দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী। 

ছড়ার জন্য পুরস্কৃত করা হয়েছে- দেলোয়ার হোসেন দিলু, কবির আশরাফ, আতাউর রহমান বঙ্গী, আবদুল কাদির জীবন।

কবিতার জন্য পুরস্কৃত করা হয়েছে হয়েছে- সিরাজুল হক,  কামাল আহমদ, গাজী আব্দুল কুদ্দুস শমসাদ, আজমল আহমদ, নাঈমুল ইসলাম গুলজার। গল্পের জন্য পুরস্কৃত করা হয়েছে- মিনহাজ ফয়সল, জেনারুল ইসলাম।

প্রবন্ধের জন্য পুরস্কৃত করা হয়েছে- ছয়ফুল আলম পারুল, সোনিয়া কাদির, শামসীর হারুনুর রশিদ, জুঁই ইসলাম, সৈয়দ মুস্তাফিজুর রহমান। গানের জন্য পুরস্কৃত করা হয়েছে- মোঃ আব্দুল মতিন, মাজহারুল ইসলাম মেনন, বাহা উদ্দিন বাহার, তাসনিম যায়েদ।

প্রায় ১০০ জন প্রতিযোগীর মধ্যে কবিতা, গল্প, প্রবন্ধ, গান ও ছড়ায় সেরা ২০ জন লেখককে পুরস্কৃত করা হয়। সিলেট মোবাইল পাঠাগার (সিমোপা)'র ৮০০ (১-৮০০) তম সাহিত্য আসর উপলক্ষে তিন বিভাগে( তরুণ অনুর্ধ ১৫-৩০, যুবক অনুর্ধ ৩১-৫০ এবং প্রবীণ অনুর্ধ ৫১-১০০ বছর) এবং পাঁচ কেটাগরিতে (কবিতা, ছড়া, প্রবন্ধ, গল্প, গান) মোট ২০ জন বিজয়ী লেখকের নাম ঘোষণা করা হয়।

এএন/০৪/০৩১০২৩