কেমুসাসের প্রতি আমার আকর্ষণ ষাট বছরের

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৩, ২০২৩
১২:০৭ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০২৩
১২:০৭ পূর্বাহ্ন



কেমুসাসের প্রতি আমার আকর্ষণ ষাট বছরের
১১৬৮তম সাহিত্য আসরে কবি নুরুন্নেসা চৌধুরী রুনী


প্রবীণ লেখিকা কবি নুরুন্নেসা চৌধুরী রুনী বলেন, নতুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করতে হলে আমাদের লিখায় আরো সচেতন হতে হবে। নিজের জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে তাঁর কিশোরী বয়সের কথা মনে করে বলেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের একটি প্রতিযোগিতায় আমি প্রথম এসেছিলাম আজ থেকে ষাট বছর আগে, যখন আমার বয়স ছিলো তের বছর তখন আমি ক্লাস সিক্সে পড়তাম। সেদিন আমি যে পুরষ্কার ও সার্টিফিকেট পেয়েছিলাম তা এখনও আছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় নগরীর দরগাহ গেইটে দেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) ১১৬৮তম সাহিত্য আসরে প্রধান অতিথির বক্তব্যে সিলেট লেখিকা সংঘের সাবেক সভাপতি, বহুগ্রন্থ প্রণেতা, কবি নুরুন্নেসা চৌধুরী রুনী এসব কথা বলেন।

আসরে আরো বক্তব্য রাখেন কেমুসাসের সাধারণ সম্পাদক গবেষক সৈয়দ মবনু। তিনি বলেন, নুরুন্নেসা চৌধুরী রুনীর লেখায় উঠে এসেছে বৃটিশ পাকিস্তান বাংলাদেশর কথা। তাই তার লিখিত বইগুলো আমাদের ইতিহাস ও গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ।  

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ পাঠাকার সম্পাদক ইছমত হানিফা চৌধুরীর সভাপতিত্বে এবং কেমুসাসের জীবন সদস্য কামাল আহমদ ও তাসলিমা খানম বিথীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে পঠিত লেখার উপর আলোচনা করে কবি দেওয়ান গাজী আব্দুল কুদ্দুছ শমসাদ। এছাড়া আরও বক্তব্য রাখেন জাহেদা চৌধুরী, রিপন আহমদ, শিক্ষক জান্নাতুল ফেরদৌস, নাজমিন আক্তার, ওয়াজিহা মোর্শেদা ও মুনতাহা মোর্শেদা।

স্বরচিত লেখা পাঠ করেন ঔপন্যাসিক সিরাজুল ইসলাম, সাজিদুর রহমান, তুহিন আহমদ, নাওয়াফ মোর্শেদ ও ফরিদ আহমদ। আসরের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ। 

এএন/০১