ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

খেলা ডেস্ক


মে ২৩, ২০২২
১০:৫৬ পূর্বাহ্ন


আপডেট : মে ২৩, ২০২২
১০:৫৬ পূর্বাহ্ন



ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি


ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি। যদিও অ্যাস্টন ভিলার বিপক্ষে ৭৫ মিনিট পর্যন্ত ২-০ গোলে পিছিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। বদলি নামা ইলকাই গন্ডোয়ানের জাদুতে পাঁচ মিনিটের ব্যবধানে তিন গোল আদায় করে নেয় সিটিজেনরা। গন্ডোয়ান করেন জোড়া গোল। অন্যটি রদ্রিগোর। তাতে ৩-২ গোলের জয়ে চ্যাম্পিয়ন ম্যান সিটি। অ্যানফিল্ডে তখন বিষাদের সুর বাজছে। সিটি হারলে চ্যাম্পিয়ন হতে পারতো লিভারপুল। কিন্তু তা হয়নি। উলভসের বিপক্ষে তাই ৩-১ গোলে জিতেও দুই নম্বরে থেকে মৌসুম শেষ করতে হলো অলরেডদের। ৩৮ ম্যাচে সিটির সংগ্রহ ৯৩ পয়েন্ট মাত্র এক পয়েন্ট পিছিয়ে রইলো লিভারপুল। 

প্রথমার্ধের ৩৭তম মিনিটে ম্যান সিটির শিরোপা স্বপ্নে ধাক্কা দেয় অ্যাস্টন ভিলা। লুকাস দিনিয়ের ক্রস থেকে হেডে গোল করেন  ম্যাটি ক্যাশ। প্রথমার্ধে ম্যান সিটির গোলপোস্টে বলার মতো আক্রমণ ছিল ওই একটিই। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল শোধে মরিয়া হযে ওঠে ম্যান সিটি। তবে ভিলার রক্ষণ দেয়ালে বারবার আটকে যাচ্ছিল প্রচেষ্টাগুলো। এক ঘণ্টা পেরিয়ে গেছে, সিটির গোল নেই; ইতিহাদের গ্যালারিতে হতাশার মেঘ ঘন হচ্ছিল দ্রুত। মাঠের খেলোয়াড়দের মাঝেও স্পষ্ট হয়ে ওঠে তা।  উল্টো ৬৯তম মিনিটে দ্বিতীয় গোল হজম করে সিটি। জালে বল জড়ান লিভারপুলের সাবেক ফুটবলার ফিলিপে কুটিনহো। আরও একবার উচ্ছ্বাসে মাতেন  অ্যানফিল্ডে থাকা অলরেড দর্শকরা। তবে লিগ জিততে তখনো আরেকটি গোল চাই লিভারপুলের। কারণ নিজেরা না জিতলে সিটি হারলেও লাভ হতো না সালাহদের। গোল ব্যবধানে এগিয়ে থাকায় সমান পয়েন্ট নিয়েও চ্যাম্পিয়ন হতো ম্যান সিটি। কিন্তু পেপ গার্দিওলার দল এভাবে কাপটা জিততে চায়নি।

৭৬তম মিনিটে বারনার্দো সিলভার বদলি নামা ইলকাই গন্ডোয়ান কমিয়ে আনলেন ব্যবধানটা। দুই মিনিট পর স্প্যানিয়ার্ড তারকা রদ্রিগো স্কোরলাইন করে ফেললেন ২-২। ৮১তম মিনিটে গন্ডোয়ান করলেন নিজের দ্বিতীয় গোল। সিটি এগিয়ে গেল ৩-২ ব্যবধানে। ডাগআউটে তখন পেপ গার্দিওলার নাচ দেখে কে! 

তবে অ্যানফিল্ডে লিভারপুল চেষ্টা চালিয়ে যাচ্ছিল। ৮৫তম মিনিটে মোহাম্মদ সালাহ ২-১ করলেন স্কোরলাইন। লিভারপুলের তখন একটাই চাওয়া সিটি যেন আরেকটা গোল খায়। এর ভেতরেই ৮৯তম মিনিটে অ্যান্ডি রবার্টসন গোল করলেন। তার গোলে লিভারপুলের জয় নিশ্চিত হয়ে যায়। ৯০ মিনিট শেষে স্কোরলাইন লিভারপুল ৩-১, ও ম্যান সিটি ৩-২ গোলে এগিয়ে। ইনজুরি টাইম দেয়া হলো ৪ মিনিট। নার্ভ ধরে রেখে সিটি জিতে নিলো টানা দ্বিতীয় ও সব মিলিয়ে ষষ্ঠ প্রিমিয়ার লিগ শিরোপা। 

এএন/০৩