দেশের গণতন্ত্র নিহত হচ্ছে: ফখরুল

সিলেট মিরর ডেস্ক


মে ২৬, ২০২১
১০:৩৫ অপরাহ্ন


আপডেট : মে ২৬, ২০২১
১০:৩৫ অপরাহ্ন



দেশের গণতন্ত্র নিহত হচ্ছে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজ দেশের গণতন্ত্র নিহত হচ্ছে, গণতন্ত্র আজকে নিখোঁজ হয়ে যাচ্ছে। গণতন্ত্র আজকে হেরে যাচ্ছে ধর্মান্ধতার কাছে, কর্তৃত্ববাদের কাছে, ফ্যাসিবাদের কাছে। ক্ষমতা চিরস্থায়ী করার জন্য সরকার মানুষ হত্যা করছে, মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত করছে, নির্যাতন করছে।

বুধবার (২৬ মে) বিএনপির উদ্যোগে শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে চট্টগ্রামের ফতেনগর দক্ষিণ সুনীতি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সুমঙ্গল থের মহামতি বুদ্ধের বাণী পড়ে শোনান এবং প্রার্থনা করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, দলের চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ূয়া।

সরকার দেশে সাম্প্রদায়িকতার বীজ বপন করছে বলে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, ক্ষমতাসীনরা সারাদেশে সাম্প্রদায়িকতার বীজ বপন করছে। পার্শ্ববর্তী দেশে যে সাম্প্রদায়িকতার উত্থান হয়েছে, তাকে নিয়ে এসে বাংলাদেশে ঢুকিয়েছে। ২৬ মার্চের ঘটনাকে কেন্দ্র করে দেশকে একটা অস্থির অবস্থায় নিয়ে গেছে। গ্রেপ্তার করছে, গুম করছে এবং নির্যাতন শুরু করেছে। গোটা দেশে সাম্প্রদায়িকতার অংশ হিসেবে যা কিছু হচ্ছে, তার জন্য সম্পূর্ণ দায়ী হচ্ছে আওয়ামী লীগ সরকার।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়ে গেছে। শুধু ক্ষমতায় থাকার জন্য, নিজেদের বৃত্ত তৈরি করার জন্য, নিজেদের প্রভাব বিস্তার করার জন্য দেশের সব ব্যবস্থাকে ধবংস করা হয়েছে। সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ যে অন্ধকার জগৎ তৈরি করেছে, সেই জগৎকে সরিয়ে দিয়ে, আমরা সত্যিকার অর্থে একটি গণতন্ত্রের ও সাম্যের আলোকিত রাষ্ট্র তৈরি করব। বর্ণ নয়, কোনো ধর্ম নয়, সবাই ঐক্যবদ্ধ হয়ে এই দানবকে পরাজিত করি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে দেশে যা হচ্ছে- তা অশান্তি, অন্যায়। আমাদের একদিকে করোনা, আরেকদিকে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের দুর্নীতি, নিপীড়ন-নির্যাতন। এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হলে অবশ্যই গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে, জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে এবং খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিগত এক যুগ ধরে আমরা করোনার থেকেও বড় মহামারি এই আওয়ামী লীগ সরকারকে নিয়ে ভুগছি। এই ভ্যাকসিন আবিস্কার করতে হবে রাজনীতিবিদদের, এর প্রতিষেধক সৃষ্টি করতে হবে রাজনীতিবিদদেরই। আসুন আমরা সবাই মিলে সেই কাজটি করি।

দলের সহ-ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট দীপেন দেওয়ানের সভাপতিত্বে সুভাষ চন্দ্র চাকমার সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনায় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, গণফোরামের সাবেক নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী, অমলেন্দু দাশ অপু, জন গোমেজ, মনিষ দেওয়ান, সুশীল বড়ূয়া, সনত তালুকদার, অধ্যাপক জয়ন্ত বড়ূয়া, পার্থ প্রতিম বড়ূয়া প্রমুখ বক্তব্য রাখেন।

বিএ-০৬