এমপিওভুক্ত হলো সিলেটের ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ৩০, ২০২০
০৭:৫৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ৩০, ২০২০
০৯:০৮ অপরাহ্ন



এমপিওভুক্ত হলো সিলেটের ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান

সিলেটের কারিগরি ও মাদরাসার ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে এমপিওভুক্ত করা হয়েছে। রাষ্ট্রপ্রতির আদেশক্রমে গতকাল বুধবার (২৯ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূঁইয়া পৃথক প্রজ্ঞাপনে প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করেন।

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে সিলেটের ৩৭টি, সুনামগঞ্জের ২২টি, হবিগঞ্জের ১১টি ও মৌলভীবাজারের ১৩টি প্রতিষ্ঠান। এরমধ্যে রয়েছে- দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসা, ডিপ্লোমা ইন এগ্রিকালচার প্রতিষ্ঠান, বিএম প্রতিষ্ঠান এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় দেখা গেছে, মাদরাসার দাখিল স্তরে সুনামগঞ্জের ১৬টি, সিলেটের ২২টি মৌলভীবাজারের ৭টি এবং হবিগঞ্জের ৭টি প্রতিষ্ঠান রয়েছে। আলিম স্তরে এমপিওভুক্ত হয়েছে- সুনামগঞ্জের ৩টি, সিলেটের ৮টি, মৌলভীবাজারের ৪টি এবং হবিগঞ্জের ১টি প্রতিষ্ঠান। এছাড়া ফাজিল স্তরে মৌলভীবাজারের একটিমাত্র প্রতিষ্ঠান, কামিল স্তরে সিলেটের দুইটি ও হবিগঞ্জের ১টি প্রতিষ্ঠান এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন এগ্রিকালচার পর্যায়ে সিলেটের জৈন্তাপুরের একমাত্র প্রতিষ্ঠান, বিএম পর্যায়ে সিলেটের গোয়াইনঘাটের একটি এবং সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরের একটি এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনামগঞ্জের দুইটি, সিলেটের তিনটি, মৌলভীবাজারেরে ১টি এবং হবিগঞ্জের দুইটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। 

দাখিল পর্যায়ে এমপিওভুক্ত হওয়া সুনামগঞ্জের প্রতিষ্ঠানগুলো হলো- তাহিরপুর উপজেলার কলাগাঁও জামিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, দিরাই উপজেলার হাতিয়া পীর আকিল শাহ নেছারিয়া দাখিল মাদরাসা, জগন্নাথপুরের পূর্ব বুধরাইল আটঘর আউদত ইসলামিয়া দাখিল মাদরাসা, একই উপজেলার পীরেরগাঁও সুন্নিয়া দাখিল মাদরাসা, রসুলপুর জামিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, বালিকান্দা আটপাড়া সুন্নিয়া দাখিল মাদরাসা ও শাহজালাল জামেয়া দ্বীনিয়া দাখিল মাদরাসা, সুনামগঞ্জ সদরের দারুল হুদা দাখিল মাদরাসা, ছাতক উপজেলার বন্দরগাও ইসলামিয়া দাখিল মাদরাসা, শাহ সফী মোজাম্মিল আলী (রহ.) দাখিল মাদরাসা, দিঘলী রাহমানিয়া মহিলা দাখিল মাদরাসা, কালারুখা লতিফিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, জামেয়া-ই-ইসলামিয়া বনগাঁও দাখিল মাদরাসা, রাধানগর মোহাম্মদিয়া দাখিল মাদরাসা ও গাবুরগাও দারুল কোরআন দাখিল মাদরাসা ও দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর আদর্শ দাখিল মাদরাসা। 

সিলেট জেলার প্রতিষ্ঠানগুলো হলো- সদর উপজেলার হামিম চৌধুরী ইসলামিয়া হাফিজিয়া দাখিল মাদরাসা ও মাদরাসা-এ-তায়েবিয়া তেহরিয়া হেলিমিয়া সুন্নিয়া দাখিল মাদরাসা, বালাগঞ্জ উপজেলার চাতলপাড় জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, বিশ্বনাথ উপজেলার আমতইল পঞ্চগ্রাম মোহাম্মদিয়া দাখিল মাদরাসা ও লতিফিয়া ইরশাদিয়া দাখিল মাদরাসা, দক্ষিণ সুরমার ইলাইগঞ্জ হিফজুল কোরআন দাখিল মাদরাসা, সিলাম ইসলামিয়া দাখিল মাদরাসা ও তাফসীরুল কোরআন দাখিল মাদরাসা, ফেঞ্চুগঞ্জের মশাহিদ আলী বালিকা দাখিল মাদরাসা ও ঘিলাছড়া ইসহাকিয়া দাখিল মাদরাসা, গোয়ানঘাটের পিয়াইনগুল জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা ও পশ্চিম জাফলং আদর্শ দাখিল মাদরাসা, জৈন্তাপুর উপজেলার চারিকাটা দারুল ইসলাম দাখিল মাদরাসা, কানাইঘাটের গাছবাড়ি দাখিল মাদরাসা, জকিগঞ্জের চাপঘাট রহিমপুর সুন্নি দাখিল মাদরাসা ও গুটারগ্রাম ইয়াকুবিয়া দাখিল মাদরাসা, বিয়ানীবাজারের চারখাই জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, জালালিয়া মহিলা দাখিল মাদরাসা, পূর্ব মুড়িয়া হিফজুল কোরআন দাখিল মাদরাসা ও জান্নাতুল উম্মাহ মহিলা দাখিল মাদরাসা, গোলাপগঞ্জের পূর্ব ফুলসাইন্দ মহিলা দাখিল মাদরাসা ও ভাদেশ্বর হাফিজিয়া দাখিল মাদরাসা। 

মৌলভীবাজার জেলা প্রতিষ্ঠানগুলো হলো- বড়লেখা উপজেলার শাহজালাল জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, জুড়ি উপজেলার শাহপুর জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, কুলাউড়া উপজেলার বরমচাল হযরত খন্দকার দাখিল মাদরাসা ও ভাটেরা দারুছ সুন্নাহ দাখিল মাদরাসা, মৌলভীবাজার সদর উপজেলার বরহাত আবু শাহ (রা.) দাখিল মাদরাসা, কমলগঞ্জ উপজেলার আহমদ নগর দাখিল মাদরাসা ও শ্রীমঙ্গলের গাউছিয়া শীফকিয়া সুন্নীয়া দাখিল মাদরাসা। 

হবিগঞ্জের দাখিল পর্যায়ের প্রতিষ্ঠানগুলো হলো- নবীগঞ্জ উপজেলার তাজিয়া মোবাশ্বিরিয়া আলিম মাদরাসা, হবিগঞ্জ সদর উপজেলার রিচি মোহাম্মাদিয়া সুন্নিয়া দাখিল মাদরাসা, শরিফাবাদ দাখিল মাদরাসা, দারুল হুদা ইসলামিয়া দাখিল মাদরাসা, নূর মোহাম্মদীয়া সুন্নিয়া দাখিল মাদরাসা, চান্দপুর দারুচ্ছুন্নাত দাখিল মাদরাসা ও হাজী জোবেদা সুন্নীয়া দাখিল মাদরাসা।  

আলিম পর্যায়ে এমপিওভুক্ত হওয়া সুনামগঞ্জ জেলার প্রতিষ্ঠানগুলো হলো- জগন্নাথপুর উপজেলার রানিগঞ্জ বাজার দারুস সুন্নাহ আলিম মাদরাসা, সুনামগঞ্জ সদর উপজেলার আলহেরা জামেয়া ইসলামিয়া আলিম মাদরাসা ও ছাতক উপজেলার ছাতক জালালিয়া আলিম মাদরাসা। 

আলিম পর্যায়ে এমপিওভুক্ত হওয়া সিলেট জেলার প্রতিষ্ঠানগুলো হলো- বালাগঞ্জ উপজেলার ইসলামিয়া মোহাম্মদীয়া আলিম মাদরাসা, বিশ্বনাথ উপজেলার দশপাইকা আনোয়ারুল উলুম আলিম মাদরাসা ও হযরত শাহচান্দ শাহকালু ইসলামিয়া আলিম মাদরাসা, দক্ষিণ সুরমার তুরুকখলা ইসলামিয়া বালিকা আলিম মাদরাসা, গোয়াইনঘাট উপজেলার বারহাল আলিম মাদরাসা ও আংগারজুর আলিম মাদরাসা, কানাইঘাট উপজেলার সরকার বাজার আহমদিয়া আলিম মাদরাসা ও গোলাপগঞ্জ উপজেলার আছিরগঞ্জ আলিম মাদরাসা।

আলিম পর্যায়ে মৌলভীবাজার জেলা প্রতিষ্ঠানগুলো হলো- বড়লেখার ইটাউরি মহিলা আলিম মাদরাসা, কুলাউড়ার ভূকশিমইল দারুল উলুম আলিম মাদরাসা ও দারুচ্ছুন্নাহ ইসলামিয়া আলিম মাদরাসা এবং শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও সামাদিয়া আলিম মাদরাসা।

আলিম পর্যায়ে হবিগঞ্জ জেলার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বানিয়াচংয়ের বিএসডি বালিকা আলিম মাদরাসা এমপিওভুক্ত হয়েছে। 

ফাজিল পর্যায়ে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার মনসুর মোহাম্মদিয়া সিনিয়র মাদরাসা এমপিওভুক্ত হয়েছে। 

কামিল পর্যায়ে সিলেট জেলার সদর উপজেলার শাহজালাল জামেয়া ইসলামিয়া ফাজিল মাদরাসা এবং হযরত শাহজালাল দারুসুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসা এমপিওভুক্ত হয়েছে। এই পর্যায়ে হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদরাসা এমপিওভুক্ত হয়েছে।

ডিপ্লোমা ইন এগ্রিকালচার প্রতিষ্ঠান পর্যায়ে সিলেটের জৈন্তাপুরের তৈয়ব আলী কৃষি প্রযুক্তি ইনস্টিটিউ এমপিওভুক্ত হয়েছে। বিএম প্রতিষ্ঠান হিসেবে এমপিওভুক্ত হয়েছে, সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার এম সাইফুর রহমান টেক এন্ড বিএম কলেজ এবং সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুরের হাজেরা মুসলিম টেকনিক্যাল কলেজ।  

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এমপিওভুক্ত হয়েছে সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর আছমত আলী পাবলিক উচ্চ বিদ্যালয় ও হাজেরা মুসলিম টেকনিক্যাল কলেজ। সিলেট জেলার কানাইঘাটের হারিছ চৌধুরী টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, দক্ষিণ সুরমার হাজী রশীদ আলী উচ্চ বিদ্যালয় ও বিয়ানীবাজারের বৈরাগীবাজার উচ্চ বিদ্যালয়। মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার এবাদুর রহমান চৌধুরী টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ এবং হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার সুফিয়ামতিন টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং মাধবপুর উপজেলার জদগীশপুর জেসি হাইস্কুল অ্যান্ড কলেজ। 

এ দিন সারাদেশে ৯৮২টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে গতকাল বুধবার (২৯ এপ্রিল) আরও এক হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিকে ৪৩০টি, মাধ্যমিকের ৯৯১টি, স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ে ৬৮টি, কলেজ পর্যায়ে ৯২টি এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি।

 

এনপি-১২