বুন্দেসলিগায় মাঠে ধোঁয়া বোমা, মার্বেল ছুড়ে প্রতিবাদ

খেলা ডেস্ক


ফেব্রুয়ারি ১৯, ২০২৪
১২:৫১ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২৪
১২:৫১ পূর্বাহ্ন



বুন্দেসলিগায় মাঠে ধোঁয়া বোমা, মার্বেল ছুড়ে প্রতিবাদ


জার্মান ফুটবল ক্লাবগুলোর সমর্থকদের উগ্র আচরণ নতুন কিছু নয়। তবে শনিবার যা ঘটেছে, সেটাকে বিরলই বলা যায়। খেলা চলার সময় মাঠে বৃষ্টির মতো টেনিস বল, পানির বোতল, চকলেট, ক্যান্ডি, মার্বেল এমনকি রিমোট কন্ট্রোল কারের সহায়তায় ধোঁয়া বোমা ছুড়ে মেরেছেন সমর্থকেরা। তা–ও একটি–দুটি নয়; জার্মানির ঘরোয়া ফুটবল স্তরের শীর্ষ দুই প্রতিযোগিতা বুন্দেসলিগা ও বুন্দেসলিগা ২ মিলিয়ে পাঁচ–পাঁচটি ম্যাচে। এর জেরে রেফারিরা বেশ কিছুক্ষণ খেলা বন্ধ রাখতে বাধ্য হন।

কাল বুন্দেসলিগায় পাঁচটি ম্যাচ একই সময়ে শুরু হয়েছিল। এর মধ্যে চারটিতেই মাঠে টেনিস বল, বোতল, মার্বেল, চকলেট ও ক্যান্ডি ছুড়ে খেলা বাধাগ্রস্ত করেছেন সমর্থকেরা। বুন্দেসলিগা ২–এ দর্শকেরা আরও বড় কাণ্ড করে বসেন। 

এই লিগে হানসা রোসটক–হামবুর্গ ম্যাচের ১০ মিনিটে মাঠে দুটি রিমোট নিয়ন্ত্রিত ছোট গাড়ি ছুড়ে মারেন তাঁরা। সেই গাড়ি দুটি থেকে নীল ও সাদা ধোঁয়া বের হতে থাকলে স্টেডিয়ামের একাংশ অন্ধকারাচ্ছন্ন ও ঝাপসা হয়ে যায়। বাধ্য হয়ে খেলা বন্ধ রাখেন রেফারি। নিরাপত্তাকর্মীরা রিমোট নিয়ন্ত্রিত গাড়ি দুটি স্টেডিয়ামের বাইরে নিয়ে যাওয়ার পর খেলা আবার শুরু হয়।

বুন্দেসলিগায় হফেনহাইম-ইউনিয়ন বার্লিন ও মাইনৎস-অগ্সবুর্গ ম্যাচে ম্যাচে বৃষ্টির মতো টেনিস বল ও চকলেট ছুড়তে থাকেন সমর্থকেরা। এ ম্যাচ দুটি শুধু বাধাগ্রস্ত হয়নি, অবস্থা বেগতিক দেখে খেলোয়াড়দের মাঠ ছেড়ে ড্রেসিংরুমেও চলে যেতে বলেন রেফারি। ভলফসবুর্গ-বরুসিয়া ডর্টমুন্ড ম্যাচে খেলোয়াড়দের মাঠ ছাড়তে না হলেও বেশ কয়েকবার খেলা বন্ধ রাখা হয়। আরেক ম্যাচে ছোড়া হয় মার্বেল।

এএন/০৩