বন্যায় ক্ষতিতে সিলেটের ৪৪২ কিলোমিটার সড়ক

নিজস্ব প্রতিবেদক


মে ২৪, ২০২২
০৩:১২ পূর্বাহ্ন


আপডেট : মে ২৪, ২০২২
০৩:২৫ পূর্বাহ্ন



বন্যায় ক্ষতিতে সিলেটের ৪৪২ কিলোমিটার সড়ক

সিলেটে বন্যা পরিস্থিতির গত কয়েকদিন থেকে প্রতিদিন উন্নতি হচ্ছে। নদীর পানি বিভিন্ন পয়েন্টে বিপৎসীমার নিচে নামতে শুরু করেছে। বন্যার পানি কমে আসার সঙ্গে সঙ্গে স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন। বন্যায়  এ পর্যন্ত সিলেট জেলায় ৪৪২ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সংশ্লিষ্টরা এ পরিমাণ আরো বাড়বে।

পানি উন্নয়ন বোর্ডের সূত্র জানা গেছে, সিলেটে নদীর পানি কমতে শুরু করেছে। গতকাল সোমবার সন্ধ্যার প্রতিবেদন অনুযায়ী সিলেটের তিন পয়েন্ট ছাড়া বাকি সব জায়গায় নদীর পানি বিপৎসীমার নিচে নেমে এসেছে। শুধু কানাইঘাটে সুরমা নদীর পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে এবং শেওলায় কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জকিগঞ্জের অমলসিদে কুশিয়ারার পানিও বিপদৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এদিকে বন্যার পানিতে সিলেটের ৪৪২ কিলোমিটারের অধিক সড়কের ক্ষয় ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর মধ্যে সিলেট সিটি করপোরেশন এলাকায় ১০০ কিলোমিটার, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ২৭৭ কিলোমিটার এবং সড়ক ও জনপথ বিভাগের অধীনে থাকা ৬৫ কিলোমিটার সড়ক। এছাড়া সিলেট সদর ও কোম্পানীগঞ্জ উপজেলায় দুটি কালভার্টও ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সড়ক ও জনপথ কার্যালয় সূত্র জানায়, সারি-গোয়াইনঘাট সড়কের ১২ দশমিক ৪০ কিলোমিটার, সিলেট-তামাবিল-জাফলং সড়কের ১ দশমিক ২০, কানাইঘাটের দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়কের ১৪ দশমিক ৮০ এবং সিলেট-সুনামগঞ্জ সড়কের ৬ দশমিক ৫০ কিলোমিটার পানির নিচে ছিল। এখন পর্যন্ত অনেক সড়ক পানির নিচে থাকায় ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র এখন নিরূপন করা যায়নি বলে তিন সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে।

এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবীর বলেন, ‘এখনো অনেক সড়কে পানি থাকায় ক্ষয়ক্ষতির পুরো চিত্র জানা যাবে না। প্রকৃত চিত্র জানতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে এখন পর্যন্ত বন্যায় সিলেটের ১৩ উপজেলার ১২০টি রাস্তার ২৭৭ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। সিলেট সদর ও কোম্পানীগঞ্জ উপজেলায় ২টি কালভার্ট ভেঙেছে।’ ক্ষয়ক্ষতির পরিমাণ আর্থিক হিসেবে ২৪ কোটি ৭৯৬ লাখ টাকা বলে তিনি জানান।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ‘সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডে রাস্তা ৫১৬ কিলোমিটার। এর মধ্যে ঠিক কতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। কারণ অনেক জায়গায় পানি থাকায় সেসব স্থানের অবস্থা এখনই বলা সম্ভব হচ্ছে না। তবে এখন পর্যন্ত আমাদের প্রকৌশলীদের পর্যবেক্ষণ অনুযায়ী ১০০ কিলোমিটারের বেশি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে ।‘


এএফ/০৩