সম্পৃক্ততা জোরদারে ঢাকায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


মে ২১, ২০২৪
০১:৫৬ অপরাহ্ন


আপডেট : মে ২১, ২০২৪
০১:৫৬ অপরাহ্ন



সম্পৃক্ততা জোরদারে ঢাকায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

সম্পৃক্ততা জোরদারে ঢাকায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী


দুই দিনের সফরে ঢাকায় এসেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। আজ মঙ্গলবার (২১ মে) ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব) খুরশেদ আলম ও অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার আল্লামা সিদ্দিকী। 

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী গত রবিবার (১৯ মে) এক বিবৃতিতে তাঁর বাংলাদেশ ও সিঙ্গাপুর সফরের কথা ঘোষণা করেন। পেনি ওং বলেন, একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চলের লক্ষ্যকে এগিয়ে নিতে আমি এই সপ্তাহে বাংলাদেশ ও সিঙ্গাপুর সফর করতে যাচ্ছি।

ভারত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়ার সম্পৃক্ততা বাড়ানোর প্রচেষ্টায় প্রথমবারের মতো বাংলাদেশে যেতে পেরে আমি আনন্দিত।’

পেনি ওং আরো বলেন, ‘বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তন, অঞ্চলভিত্তিক সামুদ্রিক নিরাপত্তা এবং মানব পাচারের মতো পারস্পরিক বিদ্যমান চ্যালেঞ্জগুলোর বাস্তবমূখী সমাধান করার লক্ষ্যে অস্ট্রেলিয়া বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে।’

এ বিষয়গুলো নিয়ে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে আলোচনা হবে আশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্পর্ক উল্লেখযোগ্য পর্যায়ে রয়েছে।

বর্তমানে, অস্ট্রেলিয়ায় ৫০ হাজারেরও বেশি বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিক বসবাস করেন। 

এর পাশাপাশি, বাস্তুচ্যুত রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীদের কল্যাণ ও বাস্তবমূখী সুবিধাদি প্রদানের লক্ষ্যে অস্ট্রেলিয়া সরকারের মানবিক সহায়তা কার্যক্রম পরিদর্শন করতে তিনি কক্সবাজারে যাবেন।

সফরসূচি অনুযায়ী, আজ মঙ্গলবার (২১ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এরপর বিকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, দ্বিপক্ষীয় বিষয়াবলীর মধ্যে বিশেষত বাংলাদেশে অস্ট্রেলীয় বিনিয়োগ, বাংলাদেশিদের অভিবাসন, মৌসুমি কর্মসংস্থান, সেখানে প্রবাসীদের কল্যাণ, জ্বালানি ও পরিবেশ সংরক্ষণে সহযোগিতা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে।

জিসি / ০৩