কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে কানাইঘাটে ব্যাপক ক্ষয়ক্ষতি

কানাইঘাট প্রতিনিধি


মে ০৬, ২০২৪
০৪:৫৩ পূর্বাহ্ন


আপডেট : মে ০৬, ২০২৪
০৭:৫১ অপরাহ্ন



কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে কানাইঘাটে ব্যাপক ক্ষয়ক্ষতি


কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির তাণ্ডবে সিলেটের কানাইঘাট উপজেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। 

রবিবার (৫ মে) উপজেলার বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড় বয়ে যায়। প্রায় ১০ থেকে ১৫ মিনিটের শিলাবৃষ্টিতে গাছপালা ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়।

বিভিন্ন এলাকা থেকে পাওয়া খবরে জানা গেছে, সন্ধ্যার পর থেকে বিশেষ করে কানাইঘাট সদর এবং ৭নং দক্ষিণ বানীগ্রাম ৮ নম্বর ঝিংগাবাড়ি ইউনিয়ন ও ৯ নম্বর রাজাগঞ্জ ইউনিয়নে প্রচন্ড কালবৈশাখী ঝড়ের সাথে বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টি শুরু হয়। এতে প্রচুর গাছপালা ক্ষতি সাধনের পাশাপাশি শিলা বৃষ্টির কারণে ফসলের ও ক্ষতির খবর পাওয়া গেছে। কাল বৈশাখী ঝড়ে গাছপালা উপচে পড়ার কারণে কানাইঘাট গাজী বোরহান উদ্দিন সড়কের বিভিন্ন এলাকায় সন্ধ্যার পর থেকে যান চলাচল বন্ধ হয়ে যায়। 

বৈরী আবহাওয়া কারণে রবিবার দুপুর থেকে কার্যত গোটা উপজেলায় বিদ্যুৎ বিচ্ছিন অবস্থায় রয়েছে। রাস্তাঘাটে কাল বৈশাখী ঝড়ে রাস্তার উপরে উপচে পড়া গাছপালা কানাইঘাট ফায়ার বির্গেড স্ট্যাশনের সদস্যদের পাশাপাশি স্থানীয় লোকজন সরানোর চেষ্টা করে যাচ্ছেন এছাড়াও বিভিন্ন এলাকায় ব্যাপক শিলা বৃষ্টির কারণে অনেকের টিনের বাড়ি ঘর সহ মৌসুমি ফল ও বোরোধানের ব্যাপক ক্ষতি আশঙ্কা করেছেন এসব এলাকায় জনপ্রতিনিধিবৃন্দ। পল্লী বিদ্যুৎতের কর্মকর্তা বলেন,বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক ছিলো দুর্যোগপূর্ণ আবহাওয়া সারাদিন থেমে থেমে বজ্রপাত হওয়ার কারণে এবং গাছবাড়ি সহ বিভিন্ন এলাকায় কাল বৈশাখী ঝড়ের কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। 

কানাইঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফসার উদ্দিন চৌধুরী বলেন, ‘শিলাবৃষ্টিতে গাছপালা ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমার ইউনিয়নের অনেকের ঘরের টিনের চালা উড়ে গিয়েছে।’ 

শক্তিশালী ঝড়ে বিভিন্ন স্থানে বৈদ্যুতিক লাইনে গাছ পড়ে বিদ্যুৎ বিভ্রাটের সৃষ্টি হয়েছে।




এমআর-০১/ এএফ-০২