৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টির আশঙ্কা

সিলেট মিরর ডেস্ক


মে ০৪, ২০২৪
১২:৪৯ অপরাহ্ন


আপডেট : মে ০৪, ২০২৪
০৩:০১ অপরাহ্ন



৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টির আশঙ্কা


আগামী তিন দিন দেশের প্রায় সব বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয় আধিদপ্তর। একই সঙ্গে কোথাও কোথাও বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে। তবে চলমান তাপপ্রবাহও অব্যহত থাকবে বলে জানিয়েছে রাষ্ট্রীয় সংস্থাটি। এছাড়া সিলেট ও তার পাশের ভারতীয় রাজ্য মেঘালয়ে ভারি বৃষ্টি হতে পারে। কয়েক দিনে ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

আজ শনিবার (৪ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে অধিদপ্তর।

প্রথম ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। কোথাও কোথাও দমকা হাওয়া, বজ্রবৃষ্টি এবং শিলাবৃষ্টির আভাস রয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা

আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

যা রবিবার (৫ মে) সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া যেসব জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে তা অব্যাহত থাকতে পারে। দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

পরদিনও ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছুজায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি, বজ্রবৃষ্টির আভাস রয়েছে।

এ দিন সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত ওই পূর্বাভাসে শেষের ২৪ ঘণ্টায় দেশের সব বিভাগে বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্ড়ে এ সময় দিনের তাপমাত্রা ২ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে বলা হয়েছে, এ সময় সারা দেশে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবনতা অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা আরো কমতে পারে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, সিলেট ও তার পাশের ভারতীয় রাজ্য মেঘালয়ে ভারি বৃষ্টি হতে পারে। কয়েক দিনে ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, চলতি মে মাসের ১২ তারিখ পর্যন্ত (২৯ বৈশাখ) দেশের বিভিন্ন অঞ্চলে নিয়মিত কালবৈশাখী ঝড় হতে পারে। অর্থাৎ দেরিতে শুরু হলেও বৈশাখের বাকি দিনগুলোর প্রায় পুরোটা জুড়েই রয়েছে ঝড়বৃষ্টির আশঙ্কা। ’


কালের কণ্ঠ/এএফ-০৪