দুবাইয়ের বন্দরে পৌঁছল এমভি আবদুল্লাহ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২২, ২০২৪
০১:১৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২২, ২০২৪
০১:১৪ পূর্বাহ্ন



দুবাইয়ের বন্দরে পৌঁছল এমভি আবদুল্লাহ

দুবাইয়ের বন্দরে পৌঁছল এমভি আবদুল্লাহ


সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। বাংলাদেশ সময় রবিবার বিকেল সাড়ে ৪টায় জাহাজটি বন্দরের বহির্নোঙরে নোঙর করে।

রবিবার (২১ এপ্রিল) বিকালে জাহাজের দুবাইয়ে পৌঁছার বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজ মালিকপক্ষ চট্টগ্রামের কবির গ্রপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

তিনি বলেন, দুবাই আল হামরিয়া বন্দরে বহিনোঙরে বাংলাদেশ সময় রবিবার বিকাল সাড়ে ৪টায় পৌঁছেছে।

জাহাজ থেকে কয়লা খালাসের পর নাবিকদের দেশে আসার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে কয়জন আসবেন তা এখন নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ভারত মহাসাগরে সোমালি দস্যুদের হাতে জিম্মি হওয়ার কারণে পূর্বনির্ধারিত সময়সূচির ৩২দিন পর এমভি আবদুল্লাহ আজ বিকেলে গন্তব্য পৌছেছে। এমভি আবদুল্লাহ ৫০ হাজার টন কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে গত ৪ মার্চ সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হয়।

এরপর ১৯ মার্চ আবদুল্লাহ আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছানোর কথা ছিল।

এ দিকে মুক্তি পাওয়া জাহাজের ক্যাপ্টেনসহ ২৩ নাবিককে বরণ করা, দেশে আনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলতে জাহাজ মালিক পক্ষের একটি দল এখন দুবাই রয়েছেন। 

একাধিক সূত্র জানায়, নাবিকদের মধ্যে আপাতত দুইজন বিমানে এবং অন্যরা মাস খানেক পর জাহাজটি করে দেশে আসার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, এমভি আবদুল্লাহ ৫০ হাজার টন কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে গত ৪ মার্চ সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হয়।

১৯ মার্চ বাংলাদেশি পতাকাবাহী এই জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছানোর কথা ছিল। মাপুতু থেকে রওনা হওয়ার চার দিন পর গত ১২ মার্চ ভারত মহাসাগরে ২৩ নাবিকসহ জাহাজটি সোমালি জলদস্যুদের কবলে পড়ে। ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল দিবাগত রাত তিনটার দিকে দস্যুদের জিম্মিদশা থেকে নাবিক ও জাহাজ মুক্ত হয়ে পূর্বনির্ধারিত গন্তব্যে দুবাইয়ের পথে রওনা হয়ে আজ রবিবার সেখানে পৌঁছেছে।

জিসি / ০২