মাখফিরা খানম ও মোস্তফা চৌধুরী ফাউন্ডেশনের তৃতীয় মেধা বৃত্তি বিতরণ সম্পন্ন

গোলাপগঞ্জ প্রতিনিধি


ডিসেম্বর ০৯, ২০২৩
০৯:৪৮ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১০, ২০২৩
০১:১০ পূর্বাহ্ন



মাখফিরা খানম ও মোস্তফা চৌধুরী ফাউন্ডেশনের তৃতীয় মেধা বৃত্তি বিতরণ সম্পন্ন
শিক্ষার্থীদের দেশজ শিক্ষা-সংস্কৃতি, নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে: আবুল আনাম রিয়াজ


সিলেটের ঐতিহবাহী মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম রিয়াজ বলেছেন, ‘একটি জাতি শুধু মাত্র শিক্ষায় শিক্ষিত হলে উন্নতি করতে পারবে না তার সাথে দেশজ সংস্কৃতি, দেশপ্রেম, মায়ের প্রতি ভালোবাসা ও ধর্মীয় শিক্ষা গ্রহণ করতে হবে।’

আজ শনিবার (৯ ডিসেম্বর) সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বাঘা ইউনিয়নে মাখফিরা খানম ও মোস্তফা চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত তৃতীয় মেধা বৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাখফিরা খানম ও মোস্তফা চৌধুরী ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং বারাকা পাওয়ার  লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানী চৌধুরী।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবুল আনাম রিয়াজ বলেন, ‘শিক্ষার্থীদের দেশজ শিক্ষা সংস্কৃতি, ধর্মীয়, নৈতিকসহ সকল ধরনের শিক্ষায় শিক্ষিত হতে হবে। ক্লাসের পাঠ্যভিত্তিক সিলেবাস শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের শিক্ষা ও সংস্কৃতি উভয় ধারণ করে বেড়ে ওঠতে হবে।’ শিক্ষার্থীরা আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দিবে উল্লেখ করে বলেন, ‘আগামী প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে  শিক্ষকরা শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে হবে। নিজেকে ভালোসতে হবে, দেশকে ভালোবাসবেন এবং পরস্পরকে ভালোবাসবেন।’

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন ডিজিটাল। গত ১৫ বছরে দেশে অভূতপূর্ব বিষ্ময়কর উন্নয়ন হয়েছে। বিদ্যুৎ, পদ্মা সেতু, এলিভেটেড এক্সপ্রেসওয়ে যোগাযোগ সহ সকল ক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন সাধিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে। এসময় তিনি  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতা যুদ্ধে ৩০ লক্ষ শহীদ, ২ লক্ষ মা বোনদের চরম আত্মত্যাগ এবং যারা স্বাধীনতা যুদ্ধে অংশ করেন তাদের শ্রদ্ধাভরে স্মরণ করেন। একজন নাগরিক হিসেবে গোলাম রাব্বানী নিজের দায়বদ্ধতা থেকে আগামী প্রজন্মকে সুনাগরিক হয়ে গড়ে উঠে তার লক্ষ্যে   শিক্ষা ও স্বাস্থ্য সেবার উন্নয়নে তিনি এগিয়ে এসেছেন ‘

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মাখফিরা খানম ও মোস্তফা চৌধুরী ফাউন্ডেশনের চেয়ারম্যান গোলাম রাব্বানী চৌধুরী বলেন, ‘নতুন প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তরুণরাই দেশকে এগিয়ে নিয়ে যাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বির্নিমানে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ দেশে কারিগরি শিক্ষা, বিদ্যুৎ খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে।’


অভিভাবকদের উদ্দেশ্য এসময় তিনি বলেন, ‘সন্তানদের প্রতি খেয়াল রাখতে হবে। শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন শিক্ষা নিয়ে। এই আলোচনার মাধ্যমে অনেক ভালো কিছু বের হয়ে আসবে। নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে ‘ এ সময় বাঘা ইউনিয়নের মানুষের চিকিৎসা সেবা দেওয়ার জন্য হাসপাতাল চালু করা কথা জানান তিনি।

মর্নিং স্টার একাডেমির প্রধান শিক্ষক বদরুল হকের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দেন বৃত্তি পরিচালনা কমিটির সভাপতি আবুল ফজল চৌধুরী শাহেদ, হাজী আবদুল আহাদ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দুল কুদ্দুস, ফাউন্ডেশনের সহ-সভাপতি আজিজুল আম্বিয়া চৌধুরী, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী গোলাম রাব্বানী সোহেল, শিক্ষানুরাগী সবিতা রাণী পাল।

এর আগে শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষক ফয়জুর রহমান সুমন। শুভেচ্ছা বক্তব্যে দেন চাইল্ড কেয়ার একাডেমির প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম সুহেল ও বাঘা কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি শিক্ষক আবুল হাসনাত।

শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্যে দেন, ফারিয়া বেগম, নওশীন আক্তার মারিয়া ও মোহাম্মদ আফিফ। এসময় অতিথিদের সম্মাননা স্মারক ও ৪৯ জন শিক্ষার্থীকে বৃত্তি ও দুইটি কিন্ডারগার্টেন স্কুলে ২টি কম্পিউটার দেওয়া হয়। 


এএফ/০৮