প্রধানমন্ত্রীর সঙ্গে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলীর মতবিনিময়

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০৬, ২০২৩
১২:৩০ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৬, ২০২৩
১২:৩১ অপরাহ্ন



প্রধানমন্ত্রীর সঙ্গে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলীর মতবিনিময়


নতুন কারিকুলাম ও পাঠ্যপুস্তক সংশোধনসহ বিভিন্ন বিষয় নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ আনজুমানে আল-ইসলাহ'র কেন্দ্রীয় সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

গণভবনে অনুষ্ঠিত একান্ত বৈঠকে তিনি দশ দফা দাবি পেশ করেছেন।

এগুলো হলো মাদরাসার জন্য আলিম-উলামার সমন্বয়ে স্বতন্ত্র কারিকুলাম প্রণয়ন করা। মাদরাসার মূল বিষয়সমূহ ঠিক রেখে সাধারণ বিষয়সমূহের মধ্যে সমন্বয় সাধন করে দাখিল স্তরে ১০টি বিষয় নির্ধারণ করা। স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসাসমূহের মঞ্জুরী ও নবায়ন এবং ৪৩১২টি স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির ব্যবস্থা গ্রহণ করা। দেশের ৩৫০টি সরকারী কলেজ ও ৩টি সরকারি মাদরাসার মসজিদসমূহের ইমাম ও মুয়াযযিনদের জন্য জনবল কাঠামোতে পদ সৃষ্টি করে তাদের জন্য সরকারি বেতন-ভাতাদির ব্যবস্থা করা। স্কুল ও মাদরাসার সকল পাঠ্যপুস্তক থেকে কুরআন-সুন্নাহ বিরোধী বিতর্কিত ও আপত্তিকর সকল বিষয় বাদ দেওয়া। নতুন কারিকুলাম ও পাঠ্যপুস্তক ৮ম ও ৯ম শ্রেণিতে চালু করার আগে আলিম-উলামার সমন্বয়ে যাচাইপূর্বক সংশোধন করা। মাদরাসার জন্য স্বতন্ত্র কারিকুলাম প্রণয়ন না হওয়া পর্যন্ত নতুন কারিকুলামে মাদরাসার ইসলামী বিষয়সমূহ যথাযথ গুরুত্বের সাথে অন্তর্ভুক্ত করা। স্কুলের ধর্ম শিক্ষা বিষয়কে বোর্ড পরীক্ষায় অন্তর্ভুক্ত করা। সংযুক্ত ও স্বতন্ত্র সকল স্তরের ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের উপবৃত্তি, মিড-ডে মিল, শিক্ষা উপকরণ প্রদান এবং শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থাগ্রহণ করা। মাদরাসার সাধারণ ও ইসলামী বইসমূহ আলিম-উলামার সমন্বয়ে মাদরাসার উপযোগী করে ছাপানো।

মাওলনা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসু বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রী দাবীগুলো মন দিয়ে শুনেছেন। আশা করি দেশ, জাতি ও ইসলামের সুমহান স্বার্থে প্রধানমন্ত্রী দাবীগুলো বাস্তবায়ন করবেন।’



ইনকিলাব/এএফ-০৭