এক মাসের ব্যবধানে এলপিজির দাম ফের বাড়ল

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০২, ২০২৩
১০:২৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৩, ২০২৩
০২:৩২ অপরাহ্ন



এক মাসের ব্যবধানে এলপিজির দাম ফের বাড়ল


তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বাড়ল ৷ ১২ কেজি এলপিজির দাম অক্টোবর মাসের জন্য ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে যা সেপ্টেম্বর মাসের চেয়ে ৭৯ টাকা বেশি।

এছাড়া সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। বেড়েছে অটোগ্যাসের দামও। সোমবার সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

নতুন দাম সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৪৪ টাকা বাড়িয়ে ১ হাজার ২৮৪  টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। আগস্ট মাসে দাম ছিল ১১৪০ টাকা। জুলাইয়ে ছিল ৯৯৯ টাকা। 

বিইআরসি কার্যালয়ে সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি কেজি এলপিজির দাম ১১৩ টাকা ৬১ পয়সা ধরে এই দাম নির্ধারণ করা হয়েছে। 

অটোগ্যাসের দামও বাড়ল: গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটোগ্যাস) দাম ৫৮ টাকা ৮৭ পয়সা থেকে বাড়িয়ে ৬২ টাকা ৫৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা আগস্ট মাসে ছিল ৫২ টাকা ১৭ পয়সা এবং জুলাইয়ে ছিল ৪৬ টাকা ৪৯ পয়সা।

বিইআরসি জানায়, অক্টোবর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টনের দাম ৬০৯. ৭৫ মার্কিন ডলারে উঠেছে।

এদিকে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় মাসে প্রতি লিটারের দাম শূন্য দশমিক ২২৯৪ টাকা থেকে বাড়িয়ে শূন্য দশমিক ২৪৪০ টাকা করা হয়েছে।

এএফ/১৭