লাউয়াছড়ায় ট্রেন দুর্ঘটনা: উদ্ধারকাজ চলছে

সিলেট মিরর ডেস্ক


মে ২০, ২০২৩
০২:৩৪ অপরাহ্ন


আপডেট : মে ২০, ২০২৩
০২:৩৪ অপরাহ্ন



লাউয়াছড়ায় ট্রেন দুর্ঘটনা: উদ্ধারকাজ চলছে


মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর চট্টগ্রাম থেকে সিলেটগামী আন্তনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি উদ্ধার করতে কাজ করছে রেলওয়ে। তবে এতে কত সময় লাগবে তা নির্দিষ্ট করে বলতে পারেনি তারা। তাদের ধারণা উদ্ধারকাজ শেষ হতে আরও কয়েক ঘণ্টা সময় লাগবে।

রেলওয়ে কুলাউড়া উপ-সহকারী প্রকৌশলী আনিসুজ্জামান বলেন, উদ্ধারকারী ইঞ্জিন চলে এসেছে। গাছগুলো কেটে সরানো হয়েছে। লাইনচ্যুত বগি উদ্ধার হতে বেলা ৩টা বেজে যেতে পারে।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে কুলাউড়া থেকে একটি উদ্ধারকারী ট্রেন ও পরে সকাল সাড়ে ১১টার দিকে আখাউড়া থেকে আরও একটি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে।

এর আগে আজ শনিবার ভোর ৫টায় ঝড়ে রেল লাইনের ওপর গাছ পড়ে গেলে এই দুর্ঘটনা ঘটে। যার ফলে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনার কারণে কালনী ট্রেনের যাত্রা বাতিল হয়েছে। তবে এই দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেনি।

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের রেলওয়ে পুলিশের এসআই ফখরুল ইসলাম বলেন, ‘ভোর ৫টার দিকে গাছের সঙ্গে ধাক্কা লেগে ইঞ্জিন ও ২টি বগি লাইনচ্যুত হয়। এ সময় আমরা দ্রুত দুর্ঘটনাকবলিত ট্রেনের যাত্রীদের উদ্ধার করি। বড় সংখ্যক যাত্রীরা শায়েস্তাগঞ্জ ও শ্রীমঙ্গলের স্টেশনে নেমে যাওয়ার কারণে যাত্রী সংখ্যা কম ছিল ট্রেনে।’

উদয়ন এক্সপ্রেস ট্রেনের পরিচালক ওমর ফারুক বলেন, লাউয়াছড়ার ভেতরে ট্রেন খুবই ধীরে চলছিল। এ জন্য বড় দুর্ঘটনা থেকে বাঁচা গেছে। চালক ইমার্জেন্সি ব্রেক চাপায় ট্রেনের যাত্রীরা রক্ষা পেয়েছেন। ট্রেনটি ধীরে ধীরে উল্টে যায়। সে কারণে যাত্রীরা দ্রুত বের হয়ে আসতে পারেন। এ দুর্ঘটনায় কোনো হতাহত নেই।

সারা দেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধসারা দেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ

ভানুগাছ রেলস্টেশনে সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ট্রেনটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে এলে ঝড়ে রেল লাইনের ওপর পড়ে থাকা গাছের সঙ্গে ধাক্কা লেগে ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় ৭১৭ ও ৭১৮ জয়ন্তিকা ও ৭৭৩ ও ৭৭৪ কালনী ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। তবে পারাবত এক্সপ্রেস সঠিক সময়ে শ্রীমঙ্গল স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

লাউয়াছড়ায় দুর্ঘটনাকবলিত উদয়ন এক্সপ্রেস ট্রেনের চালক আবুল কাশেম বলেন, ‘লাউয়াছড়ার ভেতরে ট্রেন চালিয়ে যাওয়ার সময় হঠাৎ করে ট্রেনের সামনে একটি বড় গাছ ভেঙে পড়ে। তখন আমি দ্রুত ইমার্জেন্সি ব্রেক চাপি। পরে ট্রেন গাছের সঙ্গে ধাক্কা খেয়ে থামে যায়। এ সময় ট্রেনের ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়।’

শ্রীমঙ্গল রেলওয়ে থানার সহকারী পরিদর্শক সাব্বির বলেন, ফায়ার সার্ভিস, রেলপুলিশ ও জেলা পুলিশ—সবাই মিলে ট্রেনের যাত্রীদের লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে বের করে পাশের সড়কে নিয়ে অন্য গাড়িতে তুলে দেয়। সবার নিরাপদে বাড়ি যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।


এসই/০২