Cinque Terre

ফারজানা মৃদুলা

২২ জুন , ২০২০


কলাম লেখক


কোথায় চলেছি আমরা

করোনাভাইরাস বা কোভিড-১৯ শব্দটি যেন এখন সকলের মুখে সবচেয়ে বেশি উচ্চারিত। কবে এই ভয়ানক শব্দটি আর আমরা কেউ উচ্চারণ করব না তা হয়ত আজ কারোর জানা নেই। এই পাগলাঘোড়া প্রতিনিয়ত লাগামহীন ছুটছে। 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে এই মহামারীর বিষয়ে স্পষ্ট কিছু বলা হচ্ছে না। প্রতিদিন নতুন করে সংক্রমণের সংখ্যা ও মৃতের সংখ্যা শুনতে শুনতে আমরা ক্রমে অনুভূতিহীন হয়ে পড়ছি। শুনতে না চাইলেও তা যেন রুটিনে পরিণত হচ্ছে। যে হারে বর্তমানে করোনা পরিস্থিতি বৃদ্ধি পাচ্ছে তা ভয়াবহ। 

সারা বিশ্বের মানুষের মতো আমাদের দেশের মানুষের মনে একটাই প্রশ্ন, এই করোনা ভাইরাসের হাত থেকে মুক্তি মিলবে কবে? 

আশাহত হলেও কঠিন বাস্তবতা হচ্ছে এই প্রশ্নের উত্তর জানা নেই আমাদের। 

আমরা এই করোনাভাইরাসের কারণে অনেক প্রিয়জনকে হারিয়েছি। অনেক পরিবার তাদের প্রিয়জনকে হারিয়ে চিরজীবনের জন্য ব্যথাতুর হয়ে পড়েছে।

সরকার চেষ্টা করছে না বলব না। তবে সব কিছু যেন কেমন  ধোঁয়াশা।

দেশকে রেড, ইয়োলো এবং গ্রিণ জোনে ভাগ করার এই পরিকল্পনায় সরকার আসলে কী করতে চাইছে, মানুষের মধ্যে বিষয়টি পরিষ্কার নয়।

সাধারণ মানুষ দ্বিধা-দ্বন্দ্বের মধ্যেই আছে। কেননা প্রায় আড়াই মাস যাবত লকডাউন এর মাঝে বেশিরভাগ মানুষের আর্থিক যোগানের পথ ছিল বন্ধ। তবে আবারও কি সেই পথ বন্ধ হতে যাচ্ছে? কারণ সহায়তা না পেলে সঠিকভাবে লকডাউনের নির্দেশ পালিত হওয়ার কথা নয়।

এদিকে রাস্তায় বের হলে দেখা যায়, মানুষ মুখ না ঢেকে থুতনির নিচের অংশে আটকে রাখছে মাস্ক। বেশির ভাগ মানুষ এমন কি যারা  স্বাস্থ্য সামগ্রী বিক্রি করছেন তারাই এর ব্যবহার করতে অনীহা প্রকাশ করছে! মাক্স ব্যবহারের সঠিক নিয়মের জন্য কর্তৃপক্ষের কঠোর ভূমিকা এখন জোরদার করা দরকার। লকডাউন দিতে হবে অবশ্যই। তবে সবার আগে খেটে খাওয়া মানুষের দৈনন্দিন আহারের কথাও বিবেচনায় রাখতে হবে।

বিশেষ করে মানুষকে সচেতন করতে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে।